জগন্নাথপুরীর ১২ বিস্ময়

প্রকাশ: ১৮ জুন ২০২২ | ৮:৪০ পূর্বাহ্ণ আপডেট: ১৯ জুন ২০২২ | ১:১৮ অপরাহ্ণ

এই পোস্টটি 154 বার দেখা হয়েছে

জগন্নাথপুরীর ১২ বিস্ময়
১. বর্তমানে পুরীতে জগন্নাথ, বলদেব ও সুভদ্রা দেবীর জন্য কয়টি রথ। উত্তরটি তো আর অজানা নয়। ৩টি রথ। কিন্তু শুনে অবাক হবেন যে, একসময় পুরীতে রথযাত্রার সময় ৬টি রথ ব্যবহৃত হত। প্রথমদিকে পুরীর মন্দির এবং গুণ্ডিচা মন্দির মধ্যবর্তী স্থানে একটি নদী প্রবাহিত হত। তাই নদীর এই পারে ৩টি রথ এবং ঐ পারে ৩টি রথ ব্যবহৃত হত এই পারের মন্দির থেকে নদী পর্যন্ত এবং ঐ পারে নদী থেকে গুণ্ডিচা মন্দির পর্যন্ত রথগুলো ব্যবহৃত হত। মাঝখানে নদী পারাপারের জন্য একটি বিশাল নৌকা ব্যবহৃত হত যাতে ভগবান জগন্নাথ, বলদেব, সুভদ্রা দেবীর বিগ্রহ থাকত।
২. জগন্নাথ মন্দিরের একসময়কার বিখ্যাত ভজন গায়কের নাম ছিল মোহাম্মদ আজিজ। তিনি ভগবান জগন্নাথদেবকে সুমধুর ভজন শোনানোর জন্য বিখ্যাত ছিলেন।
৩. যীশুখ্রীষ্ট ভগবান জগন্নাথদেবকে অলক্ষ্যে দর্শন করার জন্য পুরী ভ্রমণ করেছিলেন। এর প্রমাণ পাওয়া যায় পুরীর জগন্নাথ মন্দিরের ভিতরে মূল মন্দিরের পেছন দিকে একটি বিশাল আকৃতির ক্রুস অভিষিক্ত রয়েছে।
8. ইতিহাস স্বাক্ষ্য দেয় যে, ভগবান জগন্নাথদেব ও ভগবান বুদ্ধদেবের মধ্যেও এক অন্তরঙ্গ সম্পর্ক ছিল। এমনকি পুরীতে ভগবান বুদ্ধদেবের অনেক নিদর্শনও দেখতে পাওয়া যায়। অপরদিকে শিখদের ধর্মীয় গুরু নানকের কাছেও জগন্নাথদেব প্রিয় ছিলেন।
৫. মন্দিরে ভগবানকে সর্বোচ্চ কত প্রকার ভোগ নিবেদন করা হয়। অনেকেই হযত জানেন যে ৫৬ প্রকার ভোগ। কিন্তু এটি হয়ত অজানা যে জগন্নাথকে কোন বিশেষ বিশেষ মুহূর্তে সময় প্রতিদিন ৮৮ প্রকার ভোগ নিবেদন করা হয় এবং বিশেষ বড় বড় উৎসবের সময় এর চেয়েও বেশি ভোগ ভগবানকে নিবেদন করা হয়।
৬. শ্রী জগন্নাথ মন্দিরে যে ভোগমণ্ডপটি রয়েছে এটি প্রকৃতপক্ষে কর্ণাটক মন্দিরের অংশ যেটি ১৮ শতাব্দীতে মারাঠা কর্তৃক মন্দিরটির কিছু অংশ ধ্বংস হয়েছিল পরবর্তীতে তার কিছু অংশ পুরী মন্দিরের ভোগমণ্ডপ হিসেবে ব্যবহৃত হয়।
৭. ‘অবধা’ অর্থাৎ‍ ভগবান জগন্নাথ দেবের অদ্ভুদ প্রসাদের নাম যে কেউ তৈরি করে না। নিজে নিজেই এই সুস্বাদু-কৃষ্ণ প্রসাদ তৈরি হয়। সবচেয়ে অবিশ্বাস্য যে, বিশাল আকৃতির চুল্লীতে একটির পর একটি বসানো মাটির তৈরি পারে সব উপাদান দিয়ে বসিয়ে দিলে সবচেয়ে উপরের পাত্রটি প্রথমে তৈরি হয়ে যায়। অথচ প্রথা অনুযায়ী বা বৈজ্ঞানিক দৃষ্টিতে নিচের পাত্রটিই আগুনের তাপে প্রথম তৈরি হওয়ার কথা। যা পুরী মন্দিরের অবিশ্বাস্য এক প্রাত্যহিক ঘটনা। বলা হয় যে এ প্রসাদগুলো স্বয়ং মহালক্ষ্মী রান্না করেন।
৮. অনেকেই হয়ত জানেন জগন্নাথ পুরীর মন্দিরটির পুরোটাই মহারাজ ইন্দ্রদ্যুম্ন তৈরি করেছেন। কিন্তু সেই জানার মধ্যে একটু ভুল আছে প্রকৃতপক্ষে মহারাজ ইন্দ্রদ্যুম মূল মন্দিরটিই তৈরি করেছিলেন। পুরীর বাকি যেসব অবকাঠামো রয়েছে যেমন মেঘানন্দ পাচেরী, মুখ্য শালা, নাটমণ্ডপ এবং অন্যান্য অবকাঠামো বা মন্দিরগুলো তৈরি করেছিল সময়ের আবর্তনে আগত বিভিন্ন রাজা এবং শাসকরা।
৯. গর্ত মুর, হল পুরী মন্দিরের সবচেয়ে অদ্ভুদ অংশ যেখানে ভগবানের সবরকমের মূল্যবান অলংকারসমূহ সংরক্ষণ রাখা হয়। এগুলো রক্ষনাবেক্ষনের জন্য যারা নিয়োজিত তারা হল কতগুলো বিষধর অদ্ভুদ সাপ এবং কিছু স্বর্গীয় আত্মা।
১০. অপরদিকে রত্ন মুর নামে মন্দিরে উপরের অংশটিতে একটি অদ্ভুদ বৃহৎ চুম্বক শক্তি রয়েছে। যেটি মন্দিরকে ঝড়ো বা প্রবল দমকা হাওয়ায়। স্থির রাখতে বা কোন ধ্বংস হওয়া থেকে অদ্ভুদভাবে সুরক্ষা করে। বলা হয়ে থাকে যে, মাঝে মাঝে ঐ অংশে তড়িৎ চুম্বকীয় শক্তির বিশেষ পরিবর্তন পরিলক্ষিত হয়। যা সত্যিই অদ্ভুদ।
১১. রথযাত্রার সময় জগন্নাথ, বলদের এবং সুদ্রা দেবী আরোহন করলেও জগন্নাথের পাশে অবস্থানরত সুদর্শন কোথায় অবস্থান করেন? অবশ্যই জগন্নাথের পাশে না বরঞ্চ সুদ্রা দেবীর পাশে অবস্থান করেন। জগন্নাথের পাশে মদনমোহন’ বিগ্রহ এবং বলদেবের দু’পাশে ‘রামচন্দ্র’ এবং ‘কৃষ্ণ’ এ দুটি পিতলের বিগ্রহ অবস্থান করেন।
১২. জগন্নাথের সম্মুখে নৃত্য প্রদর্শনের জন্য একদল সেবিকা রয়েছ যাদেরকে দেবদাসী নামে। অভিহিত করা সবচেয়ে আশ্চর্যের বিষয় হল হয়। এসব সেবিকাদের ৯ বছর বয়সেই বিয়ে হয় স্বয়ং জগন্নাথের বিগ্রহের সঙ্গে। এরা নিজেদেরকে ভগবানের কাছে উৎসর্গ করে শুধুমাত্র এ নির্দিষ্ট সেবা নৃত্য প্রদর্শন করে। এ প্রথা স্বয়ং জগন্নাথ দেবেরই নির্দেশে প্রচলিত। এক্ষেত্রে এর পেছনে একটি প্রাচীন সুন্দর কাহিনী রয়েছে। প্রতিদিন এসব দেবদাসী কিছু বিশেষ বিশেষ সময়ে ভগবানের সামনে তাদের নৃত্য প্রদর্শন করে থাকে। নৃত্য প্রদর্শনের সময় তারা দর্শকদের দিকে তাকাবে না। তাদের সকল মনোযোগ ভগবানকে কেন্দ্র করে তাদের জন্য পুরুষ সঙ্গ নিষিদ্ধ।
এভাবে যুগে যুগে জগন্নাথ পুরী সারা বিশ্বের মানুষের কাছে বিশ্বয়ের এবং অদ্ভুদ স্থান হিসেবে এই পৃথিবীতে অবস্থান করছে। এখনো মানুষ অবাক বিস্ময় জগন্নাথ এবং জগন্নাথ পুরীর অদ্ভুদ সব কার্যকলাপের কথা শ্রবণ করে এবং স্বচক্ষে দর্শনের অভিলাষ করে। হরেকৃষ্ণ।
সম্পর্কিত পোস্ট

‘ চৈতন্য সন্দেশ’ হল ইস্‌কন বাংলাদেশের প্রথম ও সর্বাধিক পঠিত সংবাদপত্র। csbtg.org ‘ মাসিক চৈতন্য সন্দেশ’ এর ওয়েবসাইট।
আমাদের উদ্দেশ্য
■ সকল মানুষকে মোহ থেকে বাস্তবতা, জড় থেকে চিন্ময়তা, অনিত্য থেকে নিত্যতার পার্থক্য নির্ণয়ে সহায়তা করা।
■ জড়বাদের দোষগুলি উন্মুক্ত করা।
■ বৈদিক পদ্ধতিতে পারমার্থিক পথ নির্দেশ করা
■ বৈদিক সংস্কৃতির সংরক্ষণ ও প্রচার। শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।
■ শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।