ঘরে আগরবাতি জ্বালানোর বৈজ্ঞানিক সুফল

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ | ৯:০৬ পূর্বাহ্ণ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ | ৯:০৬ পূর্বাহ্ণ

এই পোস্টটি 34 বার দেখা হয়েছে

ঘরে আগরবাতি জ্বালানোর বৈজ্ঞানিক সুফল

বেশিরভাগ ভারতীয় গৃহস্থালীতে আগরবাতি এবং ধূপকাঠি জ্বালানো খুবই একটি সাধারণ বিষয়। যখন একটি ধূপকাঠি জালানো হয় তখন এটি আশেপাশের পরিবেশকে সুগন্ধিময় করে তুলে। গবেষণায় জানা গেছে যে, এখানে যেসব দ্রব্য ব্যবহৃত হয় সেগুলো সর্দিতে খুব উপকারী বেশি হয়। এজন্য এটি বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে ব্যবহৃত হয়। ঘরে আগর বাতি জ্বালানোর আরো কিছু সুফল রয়েছে:

(১) আগরবাতি সমূহ প্রধানত বিভিন্ন প্রাকৃতিক উপাদানে তৈরি হয়ে থাকে, যেগুলো ব্যাকটেরিয়া প্রতিরোধী। তাই এটি আপনার ঘরকে ব্যাকটেরিয়া হতে মুক্ত রাখতে পারে। বোসওয়েলিক এসিডের মতো কিছু পদার্থ রয়েছে যেগুলো আপনার দেহে রক্ত প্রবাহ স্বাভাবিক রাখতে সাহায্য করবে এবং এর মাধ্যমে আপনার স্বাস্থ্য ঠিক থাকবে।

(২) এসব উপাদানের যে সুগন্ধ তা আপনার সারা দেহকে সক্রিয় এবং কর্মঠ করে রাখতে সাহায্য করে। এ কারণে বিভিন্ন আয়ুর্বেদিক সেন্টার সমূহে জ্বালানো হয়ে থাকে। যুক্তরাজ্যের রসায়ন গবেষণার একটি প্রবন্ধে লেখা হয়েছে যে, এ সমস্ত উপাদানগুলো শরীরের বিভিন্ন প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

(৩) চন্দনের সুগন্ধি বিশেষভাবে আমাদের ত্বকের ক্যারোটিনের স্তর বাড়িয়ে ত্বকের বিভিন্ন সংক্রমণ নিরাময়ে সহায়তা করে।

(৪) আগামীতে আপনার যদি কখনো মাথাব্যথা হয় তবে অবশ্যই একটি ধূপকাঠি জ্বালাবেন, কারণ একটি অবাক করার বিষয় হলো যে, ধূপকাঠি আমাদের মানসিক চাপ নিরসনে অনেক কার্যকর। ধূপকাঠির বিভিন্ন উপাদান আমাদের বিভিন্ন প্রকার শারীরিক সমস্যা থেকে সুরক্ষা প্রদান করতে পারে।

(৫) ইউক্যালিপটাস এবং পেপারমেন্ট এর সুগন্ধ আমাদের হৃদস্পন্দনজনিত বিভিন্ন সমস্যা থেকে পরিত্রান দেয়। এর ফলে আপনি ভেতর থেকে শান্তি অনুভব করবেন।

(৬) রুমের মধ্যে ধূপকাঠি জালানো হলে তা আপনার মেজাজ শান্ত রাখবে এবং আপনি প্রশান্তি অনুভব করবেন। এটি আপনার স্নায়ুকে প্রশান্তি প্রদান করবে এবং আপনি বিভিন্ন ধরনের উৎকণ্ঠা হতে পরিত্রান পাবেন। এরমধ্যে চারপাশের বায়ুকে পরিষ্কার রাখার শক্তি আছে।

(৭) এটি আপনার স্নায়ু সংযোগকে অনেক দৃঢ় করবে এবং আপনি অনেক বেশি কর্মক্ষম হবেন। এ কারণে অনেকে তাদের পড়ার টেবিলের পাশে ধূপকাঠি রাখতে পছন্দ করে।

(৮) অনেকেই রাতে ঘুমাতে যাওয়ার আগে বিছানার পাশে ধূপকাঠি প্রভৃতি জ্বালিয়ে রাখে যা ভালো নিদ্রা যাপনের জন্য খুব উপকারী। এটি আপনার শরীরকে সংবেদনশীল ও শিথিল রাখতে খুবই উপকারী।

তথ্যসূত্র: টাইমস্‌ অফ ইন্ডিয়া

সম্পর্কিত পোস্ট

‘ চৈতন্য সন্দেশ’ হল ইস্‌কন বাংলাদেশের প্রথম ও সর্বাধিক পঠিত সংবাদপত্র। csbtg.org ‘ মাসিক চৈতন্য সন্দেশ’ এর ওয়েবসাইট।
আমাদের উদ্দেশ্য
■ সকল মানুষকে মোহ থেকে বাস্তবতা, জড় থেকে চিন্ময়তা, অনিত্য থেকে নিত্যতার পার্থক্য নির্ণয়ে সহায়তা করা।
■ জড়বাদের দোষগুলি উন্মুক্ত করা।
■ বৈদিক পদ্ধতিতে পারমার্থিক পথ নির্দেশ করা
■ বৈদিক সংস্কৃতির সংরক্ষণ ও প্রচার। শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।
■ শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।