মার্কিন রাষ্ট্রপতির রাষ্ট্রীয় উদ্বোধন অনুষ্ঠানে ইস্‌কন প্রতিনিধি

0
176

ইস্‌কন নিউজ: রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটন, প্রথম আমেরিকান রাষ্ট্রপতি উদ্বোধনের পর থেকে, প্রতি চার বছর পরে নতুন, বা পুনরায় নির্বাচিত হওয়ার উদ্বোধন, মার্কিন রাষ্ট্রপতির সাথে আন্তঃবিশ্বের প্রার্থনা পরিষেবা দেওয়া হয়েছে। এই বছরের পরিষেবাটি, নতুন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের উদ্বোধনকে স্বীকৃতি হিসাবে, বরাবরের মতো, বিভিন্ন ধর্মীয় নেতাদের অন্তর্ভুক্ত করে। এছাড়াও, প্রথমবারের মতো এটিতে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত (ইস্কন) প্রতিনিধিও অন্তর্ভুক্ত হয়।

ইস্‌ক‌ন এর যোগাযোগমন্ত্রী অনুত্তম দাস,  খ্রিস্টান, ইহুদি, শিখ, মুসলিম, আদিবাসী আমেরিকান এবং অন্যান্য বিশ্বাসের ঐতিহ্যের প্রতিনিধিদের সাথে রাষ্ট্রপতি উদ্বোধন প্রার্থনা পরিষেবায় যোগ দেবেন, যার মধ্যে প্রার্থনা, পাঠ, স্ত্রব ও দোয়া রয়েছে।

“ইস্‌ক‌ন এবং বিস্তৃত হিন্দু সম্প্রদায়ের তরফ থেকে এই আন্তঃসমাজের উদ্বোধন প্রার্থনা পরিষেবার অংশ হতে পেরে আমি সম্মানিত,” তিনি বলেছিলেন। “একজন বৈষ্ণব হিন্দু হিসাবে, সাধারণ লোকের পক্ষে থেকে সকলের সহযোগিতামূলকভাবে কাজ করার প্রয়োজনীয়তার প্রতি আমার যথেষ্ট বিশ্বাস আছে এবং যে কোনও প্রচেষ্টার জন্য মনে রাখবেন, বা যেকোনো জাতি, সফল হতে প্রয়োজন ভগবান  শ্রীকৃষ্ণের আশীর্বাদ।”

বিগত বছরগুলিতে, অনুষ্ঠানটি ওয়াশিংটন ডিসির, ন্যাশনাল ক্যাথিড্রালে অনুষ্ঠিত হয়েছিল। এই বছর, কোভিড মহামারীর কারণে, জানুয়ারী ২১ সকাল ১০ টা ESTতে কার্যত অনুষ্ঠিত হয়েছিল।

টনি অ্যালেন, ডেলাওয়্যার স্টেট বিশ্ববিদ্যালয়ের সভাপতি এবং প্রধান নির্বাহী কর্মকর্তা উল্লেখ করেছেন যে, “জাতীয় প্রার্থনা পরিষেবা আমাদের জাতির জন্য একটি গুরুত্বপূর্ণ ঐতিহ্য (যেটি) আমাদের দেশে বিশ্বাসের ভূমিকা সম্মান করবে এবং আমরা এই নতুন আমেরিকান অধ্যায়ে প্রবেশ করার সাথে সাথে আমরা যে অভূতপূর্ব চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছি তার প্রতিফলনের জন্য একটি মুহূর্ত সরবরাহ করি।“

বিশ্বব্যাপী সংলাপ এবং বোঝার জন্য ইস্‌ক‌ন গভীর প্রতিশ্রুতিবদ্ধ। ইস্‌ক‌নের অফিসিয়াল বিবৃতি, ইসকন এবং ইন্টারফেইথ, বলে যে, “আমরা স্বীকার করি যে সত্যের উপর কোনও ধর্মই একচেটিয়া রাখে না, যেটি হলো ঈশ্বরের প্রকাশ বা ঈশ্বরের সাথে আমাদের সম্পর্ক… ইস্‌কন সদস্যদের অন্যান্য ঐতিহ্যে বিশ্বাসী লোকদের প্রতি শ্রদ্ধাশীল হতে এবং বিভিন্ন ধর্মের লোকদের সামগ্রিকভাবে সমাজের কল্যাণে এবং ঈশ্বরের গৌরব অর্জনের জন্য একত্রে কাজ করার প্রয়োজনীয়তা দেখতে উৎসাহিত করা হয়।

মাসিক চৈতন্য সন্দেশ, ফেব্রুয়ারি ২০২0 সংখ্যা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here