ক্রিসমাস পার্টিতে ইস্কন

প্রকাশ: ৩ ফেব্রুয়ারি ২০২০ | ১:১০ অপরাহ্ণ আপডেট: ৩ ফেব্রুয়ারি ২০২০ | ১:১১ অপরাহ্ণ

এই পোস্টটি 958 বার দেখা হয়েছে

ক্রিসমাস পার্টিতে ইস্কন

মাধব স্মুলেন: বলিভিয়ার ইসকন ভক্তরা বিশ্বের সর্বোচ্চ প্রশাসনিক রাজধানী লাপাজে (যা সমুদ্রপৃষ্ঠ হতে ১১ হাজার ফুট উপরে অ্যান্ডোস আলটিপ্লেনো মালভূমিতে অবস্থিত) ক্রিসমাস পার্টিতে কৃষ্ণ কিশোর দাসের নেতৃত্বে এবং এই পার্টির সংগঠক মেরিয়ান ভালকার্সের সহযোগিতায় অত্যন্ত মনোমুগ্ধকর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানটি সে দেশের জাতীয় টিভিসহ সেখানকার বেসরকারি টিভি চ্যানেলগুলো লাইভ সম্প্রচার করে। তাছাড়া সেখানকার জাতীয় দৈনিক সংবাদপত্রগুলো এই অনুষ্ঠানকে ফলাও করে তুলে ধরে।
উক্ত অনুষ্ঠানে সুমধুর কীর্তন, নৃত্য, ফ্যাশন’শো ও বিভিন্ন প্রদর্শনীর আয়োজন ছিল। প্রথমে কৃষ্ণ কিশোর প্রভুর মনোমুগ্ধকর কীর্তনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। এরপর ভারত থেকে আগত দুটি বিখ্যাত নৃত্য গোষ্ঠী- ওডিসি এবং ভারতনাট্যম্ অত্যন্ত চিত্তাকর্ষক নৃত্য পরিবেশন করেন। তারপর পাঁচজন মাতাজি ফ্যাশন’শো প্রদর্শন করেন। এরপর কৃষ্ণ কিশোর প্রভু হরিনাম ভিত্তিক একক বাঁশি ও মৃদঙ্গ পারফরম্যান্স প্রদর্শন করেন । পরিশেষে সকলে হরিনাম কীর্তনে মেতে ওঠেন। প্রতিটি ইভেন্টে দর্শকবৃন্দ মুুহুর্মুহু হাত তালি দিয়ে আনন্দ প্রকাশ করেন। সবশেষে উপস্থিত সবাইকে সুস্বাদু কৃষ্ণ প্রসাদ বিতরণ করেন। এই অনুষ্ঠানে মাতাজি ভক্তরা শাড়ি এবং প্রভুরা ধূতি ও ফতুয়া পরিধান করেন। তাছাড়া প্রত্যেকে খুব সুন্দরভাবে তিলক ধারণ করেন। কৃষ্ণ কিশোর প্রভু পোশাক ও তিলকের সংক্ষিপ্ত বিবরণ প্রদান করেন। ধর্মরাজ প্রভু ‘শ্রীমদ্ভগবদ গীতা যথাযথ’ ও ‘শ্রীমদ্ভাগবতমকে’ সকলের সাথে পরিচয় করিয়ে দেন।
কৃষ্ণ কিশোর প্রভুকে যখন হোস্ট জিজ্ঞাসা করেন ‘হরেকৃষ্ণ’ ভক্তরা কিভাবে ক্রিসমাস উদ্যাপন করেন, তখন তিনি শ্রীল রূপ গোস্বামীর উপদেশামৃতের ৪নং শ্লোকের উদ্বৃত করেন- “ভক্তকে প্রীতিপূর্বক কিছু দান করা ও তাঁর নিকট থেকে প্রতিদান গ্রহণ করা, নিজের মনের কথা অন্য ভক্তকে বলা ও তাঁর মনের কথা শোনা, ভক্ত প্রদত্ত ভগবদ প্রসাদ গ্রহণ এবং ভগবদ প্রসাদ প্রদান এই ছয়টি প্রীতি বিনিময়ের লক্ষণ।” তিনি আরো বলেন,“এগুলো আমাদের দর্শনের গুরুত¦পূর্ণ উপাদান যা সকলের মধ্যে সম্পর্কের গভীরতা দান করে। আর ‘ক্রিসমাস ডে’ হচ্ছে সেটি অনুশীলনের খুবই উপযুক্ত সময়।” তিনি ও মরিয়ান আরো যোগ করেন, “সবাই কৃষ্ণ প্রসাদ আস্বাদন এবং হরিনাম কীর্তন ও নৃত্যের মাধ্যমে এই বিশেষ দিনটি উদ্যাপন করেন।” হরেকৃষ্ণ!

সম্পর্কিত পোস্ট

‘ চৈতন্য সন্দেশ’ হল ইস্‌কন বাংলাদেশের প্রথম ও সর্বাধিক পঠিত সংবাদপত্র। csbtg.org ‘ মাসিক চৈতন্য সন্দেশ’ এর ওয়েবসাইট।
আমাদের উদ্দেশ্য
■ সকল মানুষকে মোহ থেকে বাস্তবতা, জড় থেকে চিন্ময়তা, অনিত্য থেকে নিত্যতার পার্থক্য নির্ণয়ে সহায়তা করা।
■ জড়বাদের দোষগুলি উন্মুক্ত করা।
■ বৈদিক পদ্ধতিতে পারমার্থিক পথ নির্দেশ করা
■ বৈদিক সংস্কৃতির সংরক্ষণ ও প্রচার। শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।
■ শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।