খেলায় খেলায় কৃষ্ণ

0
28
ছোট্ট বন্ধুরা, তোমরা কেমন আছ? হরিনাম জপ আর লেখাপড়া ঠিকভাবে করছো তো? শোন পড়ালেখা আর হরিনাম জপ এ দুটোতে কিন্তু একদমই ফাঁকি দেয়া যাবে না। কেননা তোমরা যদি হরিনাম জপ কর তখন কৃষ্ণ খুব খুশি হবেন। আর যদি পড়ালেখা খুব ভালোভাবে কর তখন তোমাদের মা-বাবা খুশি হবেন। তাই বেশি বেশি করে হরিনাম জপ আর পড়ালেখা চালিয়ে যাও আর এভাবে ভগবান কৃষ্ণ আর তোমাদের মা-বাবার আশীর্বাদ প্রাপ্ত হও।

ছোট্ট বন্ধুরা, এই প্রথমবারের. মত তোমাদের জন্য এই সংখ্যায় একটি মজার খেলা রয়েছে। খেলাটি  খুব সহজ। আচ্ছা তোমরা তো ভগবান কৃষ্ণ, বড় ভাই বলরাম আর রাধারাণীকে নিশ্চয়ই চেনো। তাই | এখন যে খেলাটি তোমাদের দেখাব তার মাধ্যমে তোমরা সুন্দর | এক জোড়া কৃষ্ণ বলরাম এবং এক জোড়া রাধা কৃষ্ণকে একটি কাগজ দিয়ে খুব সহজেই তৈরি করতে পারবে। যে যত বেশি | সুন্দরভাবে এঁকে চৈতন্য সন্দেশের’ ঠিকানায় পাঠাতে পারবে তার আঁকা ছবিই পত্রিকায় তুলে ধরা হবে। সুতরাং খুব মন দিয়ে | এই ছবিগুলো তৈরি করার পদ্ধতিটি শিখে নাও।

পদ্ধতি : উপকরণ : ১। একটি মোটামুটি শক্ত কাগজ ২। একটি পেন্সিল ৩। একটি কাঁচি
কিভাবে তৈরি করবে : ১। একটি কাগজ নিয়ে সেটিকে ছবির ন্যায় অর্ধেক ভাঁজ কর
২। একইভাবে আবারো ছবির ন্যায় অর্ধেক ভাঁজ কর।
৩। আরো একবার ছবির ন্যায় অর্ধেক ভাঁজ কর।

এবার তোমার ইচ্ছেমত খুব সুন্দরভাবে অর্ধেক আকারের মানুষের ছবি পেন্সিল দিয়ে আঁকা শুরু কর। একটি নমুনা দেখানো হল। (চিত্র-ঘ) ৫। এখন পেন্সিলের যে দাগ রয়েছে সে বরাবর কাঁচি দিয়ে কেটে ন নাও। ৬। এবার ভাঁজ কর কাগজগুলো খুলে নাও দেখবে দুই জোড়া খুব সুন্দর ছবি পেয়ে গেছ। এখন নিজের মত করে। জোড়া ছবিগুলোকে যথাক্রমে কৃষ্ণ বলরাম ও রাধাকৃষ্ণের যুগল ছবি আঁকার জন্য ইচ্ছেমত রঙ ব্যবহার করতে পার। যাতে করে এক জোড়া রাধাকৃষ্ণ ও একজোড়া কৃষ্ণ বলরামের সুন্দর ছবি হয়ে উঠে। (চিত্র: ঙ) এরপর আঁকা শেষ হলে আর দেরী না করে ঝটপট চৈতন্য সন্দেশের’ ঠিকানায় পাঠিয়ে দাও। আমরা অপেক্ষা করছি তোমাদের ছবির জন্য। আগামী সংখ্যায় আরো মজার খেলা রয়েছে। সে পর্যন্ত অপেক্ষা কর। খুব ভালো থেকো। হরে কৃষ্ণ ॥


চৈতন্য সন্দেশ অক্টোবর-২০০৯ইং প্রকাশিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here