বাস্তু শাস্ত্র (পর্ব-২)

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২১ | ৯:৪৫ পূর্বাহ্ণ আপডেট: ১৭ নভেম্বর ২০২১ | ৯:৪৪ পূর্বাহ্ণ

এই পোস্টটি 261 বার দেখা হয়েছে

বাস্তু শাস্ত্র (পর্ব-২)
গত সংখ্যায় বাস্তুশাস্ত্র কি ? এর উৎপত্তি ও ভিত্তি প্রসঙ্গে আলোকপাত করা হয়েছিল। এই সংখ্যায় গৃহ নির্মাণের জন্য বাস্তুশাস্ত্রের আরো দিক-নির্দেশনা সম্পর্কে বিশেষভাবে তুলে ধরা হয়েছে।
যথাযথ প্লট নির্বাচনী

রাগমঞ্জুরী দেবী দাসী : জমির জন্য আদর্শ ব্লক হলো সমান দৈর্ঘ্যের অর্থাৎ বর্গক্ষেত্রের আকৃতি অনুসারে এবং প্রতিটি কোণ ৯০ ডিগ্রি হতে হবে। এটি হচ্ছে প্রথম পছন্দ। দ্বিতীয় সর্বোত্তম পছন্দ হলো আয়তাকার প্লট অর্থাৎ প্রস্থ ও দৈর্ঘ্যের অনুপাত ১.২। অষ্টকোণা আকৃতির ব্লক হলো অন্য আর এক ধরনের প্লট, যেটিকে সৌভাগ্যের অধিষ্ঠান হিসেবে বিবেচনা করা হয়। কোন ব্লকের প্রসারণ হলে সেটি হওয়া উচিত উত্তর পূর্ব দিকে । বৃত্তাকার স্থান গ্রহণ যোগ্য কেবলমাত্র গোলাকৃতির দালান তৈরীর ক্ষেত্রে। পিরামিড ও বৃত্তাকৃতির অঞ্চলগুলোতে অনেক শক্তি বিদ্যমান থাকে। যেখানে এমন একটি পরিবেশের সৃষ্টি হয় যা আরাম আয়েশের জন্য দুরূহ হয়ে পড়ে। অনিয়মিত আকৃতির ব্লকগুলির মাধ্যমে মানসিক ও শারীরিক অসুস্থতা, সম্পর্ক নিয়ে দ্বন্দ্ব, দুর্ভাগ্য ও উন্নতিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।
সি. রবি চন্দন তার গবেষণামূলক তত্ত্বের এই রূপ আকৃতির বৈজ্ঞানিক যুক্তি সম্পর্কে তুলে ধরে। তিনি উল্লেখ করেন কোন শূণ্য স্থানে পরমাণু দ্বারা পূর্ণ হয় এবং এক্ষেত্রে তাদের গতিবিধি সরল রেখা (Straight Line) বা এই জন্য সবচেয়ে ভালো হয় গৃহ নির্মাণের স্থানটি যদি বর্গাকৃতির কিংবা আয়তকার আকৃতির হয় যদি স্থানটি অনিয়মিত আকৃতির হয় তবে পরমাণুগুলো বিশৃঙ্খলভাবে এই দিন ঐদিক ছুটা ছুটি করতে থাকে যা ঐ অঞ্চলের জন্য ছন্দময় নয়।
বর্গাকৃতি বা আয়তকার আকৃতির স্থানে পরমাণু সমূহের গতি শক্তি হয় সুশৃঙ্খল এবং যার ফলে ঐ স্থানের বাসিন্দাদের জন্য একটি ইতিবাচক পরিবেশের সৃষ্টি করে।

গৃহের দিক

উত্তর পূর্বদিক হলো বাস্তু শাস্ত্র অনুসারে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। এই রকম স্থানে সৌভাগ্যের প্রভাব অর্থাৎ বৃহস্পতির প্রভাব বিদ্যমান থাকে। শুধু তাই নয় এই রকম স্থানে চিন্ময় জীবরা প্রতীকিভাবে অবস্থান করেন। এই ছাড়াও সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো পূর্ব দিকের ফলে প্রত্যুষে সূর্যের উপকারী অতি বেগুণী রশ্মি গৃহ অভ্যান্তরে প্রবেশ করে এবং উত্তর দিকে পৃথিবীর চুম্বকীয় প্রবাহ বিদ্যমান থাকে যার মাধ্যমে গৃহ অভ্যন্তরে খুব সহজে শক্তি প্রবাহ সৃষ্টি হয় ।
অন্য দিকে রাজনীতিবিদ, ব্যবসায়ীদের জন্য উত্তর অভিমুখ ভাল। ইন্ডাস্ট্রি গড়ে তোলার জন্য দক্ষিণ দিক উপযুক্ত এবং বিশেষভাবে ব্যবসায়ী লোকদের জন্য পশ্চিম দিক অভিমুখে গৃহ নির্মাণের পরামর্শ দেওয়া হয় কেননা তাদের জন্য এই দিকটি সর্বোত্তম।

ঢালু অঞ্চল

দক্ষিণ ও পশ্চিমের সামান্য একটু উঁচু স্থান থেকে ক্রমান্বয়ে পূর্ব ও উত্তর দিকে অবনমনের ফলে সামান্য ঢালু অঞ্চলকে বিবেচনা করা হয় বিভিন্ন পেশাজীবি লোকদের সফলতার নিদর্শন হিসেবে। যে কেউ উপযক্তি পরিমানে ভূমি সংযোজনের ফলে একটি সমতল ভূমিতে খুব সহজে এই প্রকার ঢালু অঞ্চল সৃষ্টি করতে পারে। চলবে…

বাস্তু শাস্ত্র (পর্ব-৩)


 

চৈতন্য সন্দেশ জানুয়ারি-২০১৭ প্রকাশিত
সম্পর্কিত পোস্ট

‘ চৈতন্য সন্দেশ’ হল ইস্‌কন বাংলাদেশের প্রথম ও সর্বাধিক পঠিত সংবাদপত্র। csbtg.org ‘ মাসিক চৈতন্য সন্দেশ’ এর ওয়েবসাইট।
আমাদের উদ্দেশ্য
■ সকল মানুষকে মোহ থেকে বাস্তবতা, জড় থেকে চিন্ময়তা, অনিত্য থেকে নিত্যতার পার্থক্য নির্ণয়ে সহায়তা করা।
■ জড়বাদের দোষগুলি উন্মুক্ত করা।
■ বৈদিক পদ্ধতিতে পারমার্থিক পথ নির্দেশ করা
■ বৈদিক সংস্কৃতির সংরক্ষণ ও প্রচার। শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।
■ শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।