গুরু পরম্পরা; কলিকালোচিত প্রসঙ্গ

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০১৯ | ৬:৫৫ পূর্বাহ্ণ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৯ | ৬:৫৫ পূর্বাহ্ণ

এই পোস্টটি 1076 বার দেখা হয়েছে

গুরু পরম্পরা; কলিকালোচিত প্রসঙ্গ

জগদ্গুরু ওঁ বিষ্ণুপাদ শ্রীল ভক্তিসিদ্ধান্ত সরস্বতী ঠাকুর
কলির নানাপ্রকার দোষ থাকলেও একটি মহৎ গুণ আছে। সেটি নামকীর্তন। সুতরাং নাম-কীর্তনের সঙ্গে সঙ্গে দোষগুলিও গুণ হয়ে পড়ে মনে করে কোন কোন ভক্তাভিমানী কলির অবস্থিতি পাঁচটিকেও ‘ভজনাঙ্গ’ মনে করেন।
কলি যেখানে অবস্থান করে, সেখানে পাপ বিরাজমান। যেখানে পাপ, সেখানে নাম-কীর্তন প্রবল হতে পারে না। কীর্তনের ছলে পাপাচরণ নামাপরাধের অন্যতম। পাশাখেলা, নেশাকরা, অবৈধ যৌনসঙ্গ, আমিষাহার, এবং ঐগুলো ইন্দ্রিয়তর্পণের মানসে অর্থসংগ্রহৃৃৃ এই পাঁচটি কলিজনোচিত পাপ। নামবলে এই পাঁচটি পাপ হজম করার চেষ্টাই ‘নামাবলে পাপাচরণ’ নামক অপরাধ। ঐটি নাম-কীর্তন নহে।
‘নামে রুচি’ থাকলে নাম ও নামীতে ভেদ বুদ্ধি থাকে না। কল্পনা প্রভাবে ‘আমি নাম রচনা করতে পারি’ মনে করা অহঙ্কারের পরিচয়। যাঁরা অহংকার-বিমূঢ়াত্মা তাঁরাই প্রতিষ্ঠা লাভের বশবর্তী হয়ে নাম-ভজন-প্রণালী কল্পনা করেন। সাধুরা সেগুলোকে পছন্দ করেন না। এজন্য আচার্য শ্রীল গোপালভট্ট গোস্বামীপাদ বলেন, সাধুগুরু-নির্দেশ ব্যতীত নামের রচনাকারী হওয়া উচিত নহে।
গুরুর উপদেশক্রমেই জীবের অনুগ্রহ বা দীক্ষালাভ ঘটে। স্বয়ং কল্পনা করে স্বপ্রলব্ধ মন্ত্র প্রভ‚তির রচনাও গুরু অবজ্ঞার অন্তর্ভূক্ত। বৈষ্ণবের উহা ধর্ম হতে পারে না ।ভুঁইফোড় বিশৃঙ্খল অভক্ত, গুরু পরিহার করে নিজের প্রতিষ্ঠাশা কামনা করে। তা তর্কপন্থা বা ব্যতিরেকে পন্থা। সেটি ভক্তির প্রতিকুল বিচার। বৈষ্ণবের হয়ে হরিভজনের পরিবর্তে অন্য কিছু করা উচিত নহে।
বৈষ্ণবের দীনবেশের সাথে পাশাক্রীড়া শোভা পায় না। দাবা-তাস-পাশা পরমার্থীর ভজনের উপকরণ নহে। তাম্বুল-চর্বণ ও নানাপ্রকার ইন্দ্রিয়তর্পণ বৈষ্ণবজীবনে শোভা পায় না। রাধাকুন্ড, কুসুমসরোবর,গোবর্ধন, নন্দীগ্রামাদি ব্রজবীথিসমূহের প্রেমে যারা পড়েছেন তাঁরা কখনো পারফিউম, সুগন্ধি তৈল ব্যবহারে আগ্রহী হন না। তাদেরকে পাশাক্রীড়া ও নেশামত্ত হতে দেখা যায় না। যেখানে সেরূপ ভজনবিরোধী চেষ্টাসমূহ ছলকীর্তনকারীকে গ্রাস করে তাদেরকে সহজিয়াগণ গুরুপদে স্থাপিত করে তাদের পদলেহন করেন; তারা কখনো হরিগুরু-বৈষ্ণবের কৃপালাভে সমর্থ হন না।
অর্বাচীন, কপট, মূর্খ, অজ্ঞগণ এরূপ ক্রীড়াপাগল বিলাসী নেশাখোরদিগকে ধর্মপরায়ণ বলে আদর্শ জ্ঞান করে তাদের মুখোচ্চারিত নামাপরাধকে ‘নামকীর্তন’ বলে চালাতে চাইলে তা ভগবানের ও ভক্তের প্রীতি উৎপন্ন করতে কখনো সমর্থ হয় না। গৌড়ীয় বৈষ্ণবগণ কখনো দ্যূতক্রীড়াসক্ত, আমিষভোজী, ইন্দ্রিয়পরায়ণ, জিহ্বালোভী, যক্ষনামধারী, অধিক অর্থলোভী, ভন্ড বৈরাগিগণকে ‘গৌড়ীয়’ বলে স্বীকার করেন না।
কপটরা নিজ নিজ দূর্বলতা ও মূর্খতা দ্বারা চালিত হয়ে প্রচারের মানসে ভ্রষ্টাচারিগণকে প্রশয় দিতে গিয়ে নিজেকেও স্ত্রৈণ, নেশাখোর, প্রবঞ্চক ও ইন্দ্রিয়ের দাস করে ফেলেন। কোন আচার্য নিজ প্রতিষ্ঠার জন্য পাপাচারীগণকে ‘গৌড়ীয়’ সংজ্ঞায় অভিহিত করে তাদের মঙ্গলাকাঙ্খা করা দূরে থাকুক তাদের চাটুকারসূত্রে পাপাদির প্রশয় দেন মাত্র। আবার কেউ কেউ তাদের পাপকার্যে সাহায্যে করার জন্য ‘পরমার্থী’ বলে তাদের পক্ষ সমর্থন করেন। ধর্মের ছলনায় যে ‘বৈষ্ণব’. ধর্ম নামে চলছে তা উপেক্ষা করাই সত্যনিষ্ঠের ধর্ম। কিন্তু তা গোপন করার উদ্দেশ্যে বৈষ্ণবনিন্দা বা পরচর্চা করা নীতিবিরুদ্ধ-এই ছলনা যাঁরা বিস্তার করেন তাদের কপটতা সকলেই অনায়াসে ধরে ফেলতে পারেন। সমন্বয়বাদী নিজের ভেজাল জিনিসকে ‘খাঁটি’ বলে চালাতে গিয়েই সমন্বয়ের ছলনা বিস্তার করেন।
মানুষ নিজের দোষ ঢাকতে গিয়ে যে ছলনা করেন তা দক্ষ ধার্মিক ব্যক্তি ছাড়া অন্য কেউ বুঝতে পারে না। পরচর্চা করা পাপের অন্তর্গত, কিন্তু চিকিৎসক রোগীর রোগের কারণ নির্ণয় করতে গিয়ে তার পাপের পূর্ব ইতিহাস সংগ্রহ করেন বা সমাজহিতৈষী সামাজিক অসূবিধা দূও করতে গিয়ে যে পাপের প্রতিকারের জন্য পরচর্চা করেন, সেটি পরচর্চা নয়।

ব্যাক টু গডহেড (জানুয়ারি-মার্চ সংখ্যা ২০১৩ ইং)

সম্পর্কিত পোস্ট

‘ চৈতন্য সন্দেশ’ হল ইস্‌কন বাংলাদেশের প্রথম ও সর্বাধিক পঠিত সংবাদপত্র। csbtg.org ‘ মাসিক চৈতন্য সন্দেশ’ এর ওয়েবসাইট।
আমাদের উদ্দেশ্য
■ সকল মানুষকে মোহ থেকে বাস্তবতা, জড় থেকে চিন্ময়তা, অনিত্য থেকে নিত্যতার পার্থক্য নির্ণয়ে সহায়তা করা।
■ জড়বাদের দোষগুলি উন্মুক্ত করা।
■ বৈদিক পদ্ধতিতে পারমার্থিক পথ নির্দেশ করা
■ বৈদিক সংস্কৃতির সংরক্ষণ ও প্রচার। শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।
■ শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।