রাতে তাড়াতাড়ি ঘুমানোর ৮টি উপকারিতা

প্রকাশ: ২১ আগস্ট ২০২২ | ৭:৪২ পূর্বাহ্ণ আপডেট: ২১ আগস্ট ২০২২ | ৭:৪২ পূর্বাহ্ণ

এই পোস্টটি 215 বার দেখা হয়েছে

রাতে তাড়াতাড়ি ঘুমানোর ৮টি উপকারিতা

রাতে অনেকক্ষণ ধরে চ্যাট কিংবা বাড়িতে ফিরে রাত-বিরাতে অফিসের কাজে ডুবে থাকেন আপনি! এতে পর্যাপ্ত পরিমাণ ঘুম হয় না আপনার! আর তাই পরের দিনটা এলোমেলো লাগে। নিয়মিত ঘুম কম হলে আপনার স্বাস্থ্যের অবস্থা খারাপ হতে থাকে। রাতে দেরিতে ঘুমোতে যাওয়ার কারণে ঘুম কম হয়। ফলে শরীরে বিভিন্ন সমস্যা তৈরি হতে পারে যা আমরা অনেকেই জানি। তেমনিই রাতে তাড়াতাড়ি ঘুমোতে গেলে অনেকগুলো উপকার হয়। যেমন:
১. দুশ্চিন্তা কমে: যারা তাড়াতাড়ি ঘুমান তাদের তুলনায় যারা দেরিতে ঘুমাতে যান তারা নেতিবাচক চিন্তায় বেশি আচ্ছন্ন থাকেন বলে দাবি এক দল গবেষকের। অর্থাৎ ভালো ঘুম হলে অনেকটা ফুরফুরে থাকা যায়। দুশ্চিন্তা কম হয়।
২. ভালো ব্যবহার: কম ঘুম হওয়ার কারণে মেজাজ খারাপ হয়ে থাকে। বিভিন্ন রকম মানসিক সমস্যা দেখা যায়। ভালোভাবে বিশ্রাম নিলে আপনি অনেক বেশি ইতিবাচক, ধৈর্যশীল এবং আরাম অনুভব করবেন। ফলে সবার সঙ্গে ভালো ব্যবহার করাটা সহজ হয়।
৩. সতর্ক থাকা যায়: তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ার ফলে, নিশ্চিন্ত থাকা যায় এবং অনেক বেশি সতর্ক থাকা যায়। যুক্তরাস্ট্রের ট্রিপল এ ফাউন্ডেশনের রিপোর্ট অনুযায়ী যারা ৬ থেকে ৭ ঘণ্টা ঘুমোন তাদের গাড়ি দুর্ঘটনার হার যারা ৮ ঘণ্টা ঘুমোন তাদের তুলনায় দ্বিগুণ।
৪. স্বাস্থ্যকর ওজন ধরে রাখা: গবেষণায় দেখা গিয়েছে যে, কম ঘুম হলে ওজন বৃদ্ধি পায়। নিয়মিত কম ঘুম হলে স্বাস্থ্যকর খাবার খেতে মন চায় না।
৫. সিজন চেঞ্জের ফ্লু এড়ানো যায়: চিকিৎসকদের মতে, ফ্লু এড়ানোর অন্যতম উপায় হচ্ছে হাত ধোয়া এবং পর্যাপ্ত পরিমাণে ঘুমানো।
৬. ভালো দেখায়: সুইডেনের এক বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দাবি করা হয়েছে যে, পর্যাপ্ত ঘুমের অভাব একজন মানুষের চেহারায় প্রভাব ফেলে। ঘুমের অভাবে চোখ লাল হয়ে যায়, চোখের নিচে কালি পড়ে এবং চোখ ফুলে যায়। সে কারণে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়লে আপনার চেহারায় তার প্রভাব পড়তে বাধ্য।
৭. রোগের সম্বাবনা কম: হৃদরোগ, কিডনি রোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং স্ট্রোক এর মতো মারাত্মক রোগের ঝুঁকি কমাতে চান? তা হলে স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং ব্যায়াম করার পাশাপাশি পর্যাপ্ত ঘুমানো প্রয়োজন।
৮. দিনে ঘুমানোর প্রয়োজন কম হয়: রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়লে এবং পর্যাপ্ত পরিমাণে ঘুমিয়ে নিলে, দিনের বেলা শারীরিকভাবে ক্লান্তি অনুভব হয় না। আর তার জেরে দিনের বেলা ঘুমের প্রয়োজন সেভাবে পড়ে না।


 

মাসিক চৈতন্য সন্দেশ আগস্ট ২০২২ হতে প্রকাশিত
সম্পর্কিত পোস্ট

‘ চৈতন্য সন্দেশ’ হল ইস্‌কন বাংলাদেশের প্রথম ও সর্বাধিক পঠিত সংবাদপত্র। csbtg.org ‘ মাসিক চৈতন্য সন্দেশ’ এর ওয়েবসাইট।
আমাদের উদ্দেশ্য
■ সকল মানুষকে মোহ থেকে বাস্তবতা, জড় থেকে চিন্ময়তা, অনিত্য থেকে নিত্যতার পার্থক্য নির্ণয়ে সহায়তা করা।
■ জড়বাদের দোষগুলি উন্মুক্ত করা।
■ বৈদিক পদ্ধতিতে পারমার্থিক পথ নির্দেশ করা
■ বৈদিক সংস্কৃতির সংরক্ষণ ও প্রচার। শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।
■ শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।