গীতানগরী ফার্ম: ভক্তিতে নিমগ্ন হওয়ার অভিজ্ঞতা

0
68

স্নিগ্ধাময়ী সুদেবী দেবী দাসী:
পেনসিলভেনিয়ার পোর্ট রয়্যালে অবস্থিত ইস্‌কনের ‘গীতানগরী ফার্মটি’ শুদ্ধ কৃষ্ণভাবনামৃত অনুশীলনের জন্য একটি নতুন মাইলফলক। পেনসিলভেনিয়া হলো আমেরিকায় অবস্থিত একটি প্রদেশ, যা ১৬৮১ সাল থেকে ১৭৭৬ সাল পর্যন্ত প্রায় একশত বছর ব্রিটিশ উপনিবেশে ছিল। এই ফার্মটি ১৮ থেকে ২৮ বছর বয়সী নতুন ও অভিজ্ঞ ভক্তি অনুশীলনকারীদের জন্য তিন, ছয় বা নয় মাস ব্যাপী কৃষ্ণভাবনামৃত চর্চার তথা বৈদিক আধ্যাত্মিক বিজ্ঞান অনুশীলনের জন্য একটি আবাসস্থল। এই গীতা নগরী ফার্মটি অধিকতর ভক্তিমূলক প্রশিক্ষণ ও অভিজ্ঞতা লাভে ইচ্ছুক দ্বিতীয় প্রজন্মের ভক্তদের জন্য খুবই উপযুক্ত স্থান। বিশেষ করে যে সমস্ত তরুণ-তরুণী আরো অধিক ভক্তি শিক্ষা লাভ করতে চায়। উক্ত ফার্মের যোগাযোগ ও শিক্ষা বিষয়ক কো-ফ্যাসিলেটর শ্রীমতি চম্পকলতা সুখী দেবী দাসী বলেন, “এটি একটি সীমিত সময়ের জন্য কার্যকরী প্রশিক্ষণ। যার মাধ্যমে আধুনিক বিজ্ঞানমনস্ক যুবক-যুবতীরা এমনকি নতুন ও অভিজ্ঞ ভক্তরা অতি সহজে সঠিক ও পূর্ণাঙ্গ ভক্তি প্রশিক্ষণ লাভ করতে পারে।”
এছাড়াও কর্মব্যস্ত ভক্তি অনুশীলনকারীদের জন্য সাপ্তাহিক ছুটির দিনগুলোতে বা কিছু দিনের জন্য ভক্তি চর্চা করার মনোরম ব্যবস্থা রয়েছে। ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত জায়গাটির মোট আয়তন ৪২০ একর।

এই ফার্মে শ্রীশ্রী রাধা-দামোদর বিগ্রহ নিত্য সেবিত হচ্ছে। তাছাড়া এখানে ৮০টিরও অধিক গাভী (আমেরিকায় জবাইমুক্ত সনদপ্রাপ্ত ডেইরি ফার্ম দুটির মধ্যে এটি হলো একটি), একটি সবজি বাগান ও একটি সিএসএ। সাম্প্রতিক মহামারীতে অংশগ্রহণকারীদের স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনা করে এখানে কোভিড সেফটি প্রটোকল রয়েছে। মাস্ক পরিধান, সামাজিক দূরত্ব পালন ও অতিথিদের টিকা প্রদানের ব্যবস্থা রয়েছে। যেসমস্ত ভক্তরা সবজি বাগানে কিংবা গো মাতার সেবা করতে চান তাদের জন্য এই ফার্মটি সেবা করার উত্তম সুযোগ। শ্রীপাদ বিনোদকে দাস বলেন, ‘সরল জীবন, কিন্তু উন্নত চিন্তা,’ শ্রীল প্রভুপাদের এই আদর্শকে ধারণ করে যথাযথ কৃষ্ণভাবনামৃত অনুশীলন করার জন্য এই ফার্মটি অত্যন্ত উপযুক্ত। এটি উৎকৃষ্টতর কৃষ্ণসেবামূলক বিনোদনও বটে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here