গডহেড: নতুন কৃষ্ণকোর ব্যান্ডের প্রথম রেকর্ড

0
78

কমলা রাধা দেবী দাসী: “গডহেড” হল একটি নতুন লস্ এঞ্জেলেসভিত্তিক কৃষ্ণকোর ব্যান্ড। কৃষ্ণকোর হল হার্ডকোর পাঙ্কের একটি উপধারা যা ভক্তি যোগ প্রথাকে প্রলুব্ধ করে। ব্যান্ডটি সম্প্রতি তাদের প্রথম দীর্ঘায়িত গান প্রকাশ করেছে এবং ২১ নভেম্বর ক্যালিফোর্নিয়ার ফুল্লারটনের “প্রোগ্রাম স্কেট এন্ড সাউন্ড”-এ তাদের প্রথম শো করেছে।

কোনটি আপনাকে প্রথমে কৃষ্ণভাবনায় প্রবেশে প্রলুব্ধ করেছে?

দানেশ দাস: ১৪/১৫ বছর বয়সে একজন সহকর্মী আমাকে ভগবদ্গীতা দিয়েছিলেন। তিনি এটি আমার হাতে দিলেন, “ভগবান শ্রীকৃষ্ণ কে?” তা ব্যাখ্যা করতে শুরু করলেন।
আমি গীতা বাড়িতে নিয়ে গিয়েছিলাম, কিন্তু আমার কিশোর মস্তিষ্ক দিয়ে সেটা পড়ার আগ্রহ যোগাতে পারিনি এবং এই জড়তা কাটিয়ে উঠতে আমার বেশ অনেক বছর লেগেছে।

এই প্রকল্পটি শুরুর পিছনে আপনার অনুপ্রেরণা কি ছিলো?

দানেশ দাস: এই ব্যান্ডের প্রত্যেকেই আমরা অনেক ছোট থেকে এই ধরনের পাঙ্ক রক মিউজিকের সাথে যুক্ত রয়েছি। কৃষ্ণভাবনা আমাদের শেখায় যে, আমাদের স্বাভাবিকভাবে যা আসে তা আমাদের চালিয়ে যাওয়া উচিত, যতক্ষণ না আমরা কৃষ্ণের সহিত সংযুক্ত হতে পারি।

এটি শোনার জন্যে আপনি অন্যান্যদের কী বার্তা দিবেন?

দানেশ দাস: আমরা কখনোই আশা করি না যে, (কিংবা কাউকে এই নিয়ে উৎসাহিতও করি না) তারা একেবারেই কোনো চরম সিদ্ধান্তে পৌছাক বা ধূঁতি পরা শুরু করে দিক। ঠিক যেমনভাবে অর্জুনের প্রতি কৃষ্ণের প্রথম শিক্ষা ছিল, আমরা চাই যে, লোকেরা প্রথমে বুঝতে পারুক যে, তারা তাদের এই জড়দেহ নয়, তারা চিন্ময় আত্মা।
ভক্ত জাভিয়ার: একজন ভক্ত হিসাবে আমি যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পাঠ শিখেছি তার মধ্যে একটি হল “শুধু কৃষ্ণ যোগ করুন”। আপনি হার্ডকোর পাঙ্ক? শুধু কৃষ্ণ যোগ করুন। আপনি বিবাহিত, বাচ্চা রয়েছে এবং চাকরি করেন? শুধু তাতে কৃষ্ণ যোগ করুন। প্রত্যেকেরই সন্ন্যাসী, কীর্তনীয়া বা যোগ শিক্ষক হওয়ার প্রয়োজন নেই। শুধু আপনার জীবনে কৃষ্ণ যোগ করুন।

কিভাবে আপনাদের দেখা হয় এবং
এই প্রকল্পটি শুরু করতে আপনাকে
কী অনুপ্রাণিত করেছিল?

একরাজ দাস: ভক্ত টাই এবং আমি একে অপরকে বেশ অনেকদিন ধরে চিনি, আমরা পূর্বে একটি ব্যান্ডে ছিলাম। অন্যান্য প্রভুদের মতোই, আমরা এখন কেবল কয়েক বছর ধরে একে অপরকে চিনি, তবে সত্যই মনে হচ্ছে আমরা একে অপরকে বহু কাল ধরে চিনি। একদিন কাজ করার সময় আমি মনে মনে ভাবলাম, অনেক ভক্ত আছে যারা হার্ডকোর ব্যান্ডে ছিলেন, আমাদের উচিত ‘শেল্টার’-এর মতো একটি কৃষ্ণকোর ব্যান্ড শুরু করা।

আপনার পরবর্তী পরিকল্পনা কি?

ভক্ত জাভিয়ার: আমরা শুধু গান তৈরি করে ভগবান শ্রীকৃষ্ণ ও তাঁর ভক্তদের সেবা করতে চাই এবং এটাই আমাদের সেবা।


 

চৈতন্য সন্দেশ জানুয়ারি-২০২২ প্রকাশিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here