কেন এই তারকারা আমিষ খান না?

0
816

অনলাইন ডেস্ক: শরীরের ফিটনেসের জন্য অনেকেই বলিউড তারকাদের দ্বারা অনুপ্রাণিত। তাঁদের ব্যায়াম, ডায়েট পরিকল্পনা ও জীবনধারার পরিবর্তন স্মরণ করিয়ে দেয়, শরীর কতটা গুরুত্বপূর্ণ। সবকিছুর আগে শরীরের যত্ন নেওয়া উচিত। সুস্থ জীবনধারার জন্য অনেক অভিনেতাই আমিষ ছেড়ে নিরামিষভোজী হয়েছেন।
১ অক্টোবর ছিল বিশ্ব নিরামিষ দিবস। জেনে নেওয়া যাক, কেন এই বলিউড তারকারা আমিষ ছেড়েছেন—

আমির খান
‘মিস্টার পারফেকশনিস্ট’ হিসেবে যাঁর নাম প্রথমে আসে, তিনি হলেন বলিউড সুপারস্টার আমির খান। সবাই চান আমিরের মতো ফিট শরীর, তাঁর মতো শরীর-কাঠামো। আমিরের স্ত্রী কিরণ রাও নিরামিষভোজী। স্ত্রীর দ্বারা অনুপ্রাণিত হয়ে তিনি আমিষ ছেড়েছেন। প্রাণিজ খাবারের ওপর একটি প্রেজেন্টেশনের মাধ্যমে কিরণ রাও আমিরকে দেখিয়েছিলেন, কীভাবে তা ১৫টি রোগ সৃষ্টি করে। এর পরই আমির আমিষ ছেড়ে দেন।

সোনম কাপুর
পাঁচ বছর আগে ফিটনেস সচেতন হন সোনম কাপুর ও নিরামিষভোজী হয়ে যান। গত বছর সোনম বলেছিলেন, ‘চার বছর আগে মাংস খাওয়া ছেড়েছি। আর এখন দুধ ও দুগ্ধজাত পণ্যও বর্জন করছি।’

 

 

 

শহিদ কাপুর
বর্তমানে শহিদ কাপুরকে একটু ‘তরতাজা’ দেখা গেলেও তিনি কিন্তু বহু আগেই আমিষ ছেড়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ভক্তরা তাঁকে জিজ্ঞেস করেছিলেন এ ব্যাপারে। কিন্তু কেউ বিশ্বাস করেনি যে তিনি নিরামিষভোজী। শহিদ জানিয়েছেন, তাঁর বাবা পঙ্কজ কাপুর ব্রায়ান হাইনসের একটি বই উপহার দিয়েছিলেন। ‘লাইফ অবফেয়ার’ বইটি পড়ার পরইতিনি আমিষ ছেড়ে দেন।

 

আলিয়া ভাট
অভিনেত্রী আলিয়া ভাট গত বছর আমিষ ছেড়ে দেন। তাঁর বাবা বর্ষীয়ান চিত্রনির্মাতা-প্রযোজক মহেশ ভাটও নিরামিষভোজী।

 

 

জ্যাকুলিন ফার্নান্দেজ
লাস্যময়ী জ্যাকুলিন আমিষ ছেড়েছেন বহু আগে। শুধু তা-ই নয়, ২০১৪ সালে পেটা (পাবলিক ফর দ্য ইথিক্যাল ট্রিটমেন্ট অব অ্যানিমেলস) তাঁকে বর্ষসেরা নারীর পুরস্কার দেয়। সুষম খাবার আর ডায়েট পরিকল্পনার জন্য তিনি বিখ্যাত। এ ছাড়া প্রাণীর প্রতি নৃশংসতা রোধে তিনি প্রচারাভিযান চালিয়ে যাচ্ছেন।

 

 

 

কঙ্গনা রানাউত
কঙ্গনা সব সময়ই নিরামিষ জীবনযাপন করেন। দুগ্ধজাত পণ্যে তাঁর অ্যালার্জি আছে। বলিউডে তিনি অন্যতম ফিট শরীরের অধিকারী অভিনেত্রী।

আনুশকা শর্মা
আনুশকা শর্মাও আমিষ ছেড়েছেন। তবে তাঁর নিরামিষভোজী হওয়ার গল্পটি মজার। তাঁর পোষা বিড়াল ‘ডুড’ মাংসের গন্ধ সহ্য করতে পারে না। তাই তিনিও বর্জন করেছেন!

জন আব্রাহাম
জন আব্রাহামের পেশি আর সিক্স প্যাকড শরীর সম্পর্কে কে না জানে। নিরামিষ খাবার গ্রহণ করেই তিনি এতটা ফিট হয়েছেন। বলিউডের এই ‘সুপার সেক্সি’ নায়ক আমিষ ছেড়েছেন, কারণ তিনি প্রাণীদের ভালোবাসেন।

 

লিসা হেডেন
সুপার মডেল ও অভিনেত্রী লিসা শরীরের ফিটনেস দেখে যে কেউ চমকে যান। মা হওয়ার পরও রূপের ঝলক আগের মতোই রেখেছেন লিসা। অনেকের আদর্শ তিনি। লিসা পুরোপুরি নিরামিষভোজী।

 

সোনাক্ষি সিনহা
সবাই জানেন, অভিনেত্রী সোনাক্ষি সিনহা একটু মোটা। যেদিন থেকে তিনি নিরামিষ খাওয়া শুরু করেছেন, সেদিন থেকে নাকি তিনি বেশ আরামবোধ করছেন। তা ছাড়া এতে তিনি ফিট হয়েছেন আগের তুলনায় বেশি।
বলিউড সেলিব্রেটিরা সুস্থ জীবনধারার জন্য নিরামিষভোজী হয়েছেন। তাঁদের ভক্তরাও কি আমিষ ছাড়তে যাচ্ছেন?

Source: www.ntvbd.com


(মাসিক চৈতন্য সন্দেশ  নভেম্বর ২০১৮ প্রকাশিত)

এরকম চমৎকার ও শিক্ষণীয় প্রবন্ধ পড়তে চোখ রাখুন ‘চৈতন্য সন্দেশ’‘ব্যাক টু গডহেড’

যোগাযোগ: ০১৮৩৮-১৪৪৬৯৯

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here