ইসকন ভক্ত এখন ইংল্যান্ডের ম্যাজিস্ট্রেট! শপথ নিল গীতা ছুয়ে!

প্রকাশ: ২৯ নভেম্বর ২০১৯ | ৮:১৭ পূর্বাহ্ণ আপডেট: ২৯ নভেম্বর ২০১৯ | ৮:১৭ পূর্বাহ্ণ
ইসকন ভক্ত এখন ইংল্যান্ডের ম্যাজিস্ট্রেট! শপথ নিল গীতা ছুয়ে!

ইসকন  শিশু সুরক্ষা অফিসের আন্তর্জাতিক পরিচালক কমলেশ কৃষ্ণ দাসকে ব্রিটিশ বিচার বিভাগে শান্তি ম্যাজিস্ট্রেটের বিচারপতি হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি ম্যাজিস্ট্রেট আদালতে দায়িত্ব পালন করবেন, যা যুক্তরাজ্যের সমস্ত আইনী মামলার ৯৫% পরিচালনা করে। তিনি আনুষ্ঠানিকভাবে নিযুক্ত হন এবং শ্রীল প্রভুপাদের ভগবদগীতা যথাযথ হাতে শপথ গ্রহণ করেছিলেন। এটি মূলত বৃটেনের হার্টফোর্ডশায়ার (Hertfordshire) ভিত্তিক হবে।
কমলেশ কৃষ্ণ এর আগে প্রতিরক্ষা মন্ত্রকের সাথে কাজ করেছিলেন, ব্যাংকিং ও আর্থিক পরিষেবা শিল্পে সিনিয়র পদে অধিষ্ঠিত ছিলেন এবং গত এক দশক ধরে যুক্তরাজ্যের ইসকনে শিশু সুরক্ষায় জড়িত ছিলেন।

ইসকন-এ শিশু সুরক্ষায় তার অভিজ্ঞতার ফলস্বরূপ তাঁর নতুন ম্যাজিস্ট্রেটের নিয়োগ দেয়া হয়েছে; পাশাপাশি তিনি এবং তাঁর স্ত্রী গন্ধর্বিকা দাসী – গ্লোবাল সহকারীর সিপিও হিসেবে দায়িক্ত পালন করছেন।তিনি কেন্ট বিশ্ববিদ্যালয় হতে উন্নত শিশু সুরক্ষায় স্নাতকোত্তর ডিগ্রি সমাপ্তির পথে।
কমলেশ কৃষ্ণ একজন সিনিয়র ম্যাজিস্ট্রেটের অধীনে আঠার মাসের চাকরির প্রশিক্ষণের পাশাপাশি আনুষ্ঠানিক একাডেমিক প্রশিক্ষণের মাধ্যমে তাঁর নতুন চাকুরী শুরু করবেন। তারপরে তিনি একটি বিশেষজ্ঞ আদালতে যাবেন, যেখানে তিনি বিশেষত শিশু সুরক্ষা সম্পর্কিত সমস্যাগুলি মোকাবেলা করা মামলাগুলি বিচার করবেন।
এক দিকে, পরিস্থিতির গুরুতরতার উপর নির্ভর করে বিস্তৃত ক্ষেত্রে শিশুদের যত্ন নেওয়ার পরিকল্পনা সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া, সামাজিক কর্মীদের দায়িত্ব দেওয়া এবং পিতামাতার পরামর্শ (কাউন্সিলিং) দেওয়া, বাচ্চাদের পালিত যত্নে বা দত্তক পরিবারের সাথে রাখার বিষয়টি অন্তর্ভুক্ত থাকবে।

অন্য দিকে, কমলেশ কৃষ্ণ শিশু নির্যাতনের ফৌজদারী মামলাগুলি মোকাবেলা করবেন।
তিনি বলেন, “ম্যাজিস্ট্রেট হিসাবে এই নতুন ভূমিকা থেকে আমি অভিজ্ঞতা এবং প্রশিক্ষণ, পাশাপাশি ধর্মনিরপেক্ষ বিশ্বের একটি দৃষ্টিভঙ্গি অর্জন করার আশাবাদী, যা আমি ইসকনে প্রয়োগ করতে পারি,” তিনি আরো বলেছেন, “আমাদের বাচ্চাদের সুরক্ষায় সহায়তা করতে আরও ভাল উপায়ে আমাদের আরও যত্নশীল হতে হবে।”
কমলেশ কৃষ্ণও আশাবাদ ব্যক্ত করেছেন যে, বিভিন্ন ধর্মাবলম্বীরা শিশুদের সুরক্ষাকে তারা যতটা গুরুত্ব সহকারে করা উচিত তা করছে না সে সম্পর্কে বিশ্বের অনেক ধর্মনিরপেক্ষ সংবাদের মধ্যে, তার নিয়োগ ইসকনের জন্য একটি ইতিবাচক প্রোফাইল তৈরি করবে।

তিনি জোর দিয়ে বলেন, “এটি প্রমান যে আমাদের একটি শক্তিশালী ব্যবস্থা আছে; এবং আমরা এটাকে গুরুত্ব সহকারে বিবেচনা করি, এমনকি আমাদের আন্তর্জাতিক শিশু সুরক্ষা পরিচালকও শিশু সুরক্ষায় বিশেষজ্ঞ, ব্রিটিশ বিচার বিভাগে বিচারক হিসাবে অধিষ্ঠিত।”

সৌজন্যে : ইস্কন নিউজ: ISKCON Child Protection Director Appointed as UK Magistrate

সম্পর্কিত পোস্ট

‘ চৈতন্য সন্দেশ’ হল ইস্‌কন বাংলাদেশের প্রথম ও সর্বাধিক পঠিত সংবাদপত্র। csbtg.org ‘ মাসিক চৈতন্য সন্দেশ’ এর ওয়েবসাইট।
আমাদের উদ্দেশ্য
■ সকল মানুষকে মোহ থেকে বাস্তবতা, জড় থেকে চিন্ময়তা, অনিত্য থেকে নিত্যতার পার্থক্য নির্ণয়ে সহায়তা করা।
■ জড়বাদের দোষগুলি উন্মুক্ত করা।
■ বৈদিক পদ্ধতিতে পারমার্থিক পথ নির্দেশ করা
■ বৈদিক সংস্কৃতির সংরক্ষণ ও প্রচার। শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।
■ শ্রীচৈতন্য মহাপ্রভুর নির্দেশ অনুসারে ভগবানের পবিত্র নাম কীর্তন করা ।
■ সকল জীবকে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কথা স্মরণ করানো ও তাঁর সেবা করতে সহায়তা করা।